Home / এইচএসসি / সব বোর্ডেই মানবিকে পাসের হার কম

সব বোর্ডেই মানবিকে পাসের হার কম

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এ বছর ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের পাসের হার ৮২ দশমিক ৮০ শতাংশ ভাগ। জিপিএ ফাইভ পেয়েছে ৯৪ হাজার ৫৫৬ জন। ৮টি সাধারণ বোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ।

৬ মে, সোমবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ফল ঘোষণা করেন। এবারে মাধ্যমিক পরীক্ষায় সাধারণ শিক্ষা বোর্ডের সবগুলোতেই মানবিক বিভাগে পাসের হার সব থেকে কম।

এসএসসি পরীক্ষার ফলাফল থেকে এ তথ্য জানা যায়।

আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে বিজ্ঞান, মানবিক এবং ব্যবসায় শিক্ষায় মোট ১৬ লাখ ৯৪ হাজার ৬৫২ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ছেলে ও মেয়ে মিলে বিজ্ঞান বিভাগে ৫ লাখ ৪১ হাজার ৩২৩ জন, মানবিকে ৭ লাখ ৭১ হাজার ১৯ জন এবং ব্যবসা বিভাগে ৩ লাখ ৮২ হাজার ৩১০ জন।

আটটি সাধারণ শিক্ষা বোর্ডে মোট পাসের হার বিজ্ঞান, মানবিক ও ব্যবসা বিভাগে যথাক্রমে ৯৪ দশমিক ৭২, ৭৪ দশমিক ৩২ ও ৮৩ দশমিক ০৩ শতাংশ।

ঢাকা শিক্ষা বোর্ড: পাসের হার শতকরা বিজ্ঞান বিভাগে ৯৩ দশমিক ৬৫ শতাংশ, মানবিকে ৬৮ দশমিক ৩৯ ও ব্যবসা বিভাগে ৭৯ দশমিক ৩২ শতাংশ।

রাজশাহী শিক্ষা বোর্ড: পাসের হার শতকরা বিজ্ঞান বিভাগে ৯৭ দশমিক ৩৪ শতাংশ, মানবিকে ৮৬ দশমিক ৫৩ ও ব্যবসা বিভাগে ৯১ দশমিক ৩৫ শতাংশ।

কুমিল্লা শিক্ষা বোর্ড: পাসের হার শতকরা বিজ্ঞান বিভাগে ৯৭ দশমিক ৫৬ শতাংশ, মানবিকে ৭৬ দশমিক ৬৫ ও ব্যবসা বিভাগে ৮৭ দশমিক ৯০ শতাংশ।

যশোর শিক্ষা বোর্ড: পাসের হার শতকরা বিজ্ঞান বিভাগে ৯৬ দশমিক ৮২ শতাংশ, মানবিকে ৮৭ দশমিক ৭০ ও ব্যবসা বিভাগে ৯৩ দশমিক ৪৫ শতাংশ।

চট্টগ্রাম শিক্ষা বোর্ড: পাসের হার শতকরা বিজ্ঞান বিভাগে ৯১ দশমিক ৪৬ শতাংশ, মানবিকে ৬৫ দশমিক ৭৯ ও ব্যবসা বিভাগে ৮০ দশমিক ৮৫ শতাংশ।

বরিশাল শিক্ষা বোর্ড: পাসের হার শতকরা বিজ্ঞান বিভাগে ৯১ দশমিক ২৩ শতাংশ, মানবিকে ৬৯ দশমিক ১১ ও ব্যবসা বিভাগে ৭৯ দশমিক ৩৭ শতাংশ।

সিলেট শিক্ষা বোর্ড: পাসের হার শতকরা বিজ্ঞান বিভাগে ৯৭ দশমিক ১৭ শতাংশ, মানবিকে ৬৩ দশমিক ০৫ ও ব্যবসা বিভাগে ৭৭ দশমিক ২৫ শতাংশ।

দিনাজপুর শিক্ষা বোর্ড: পাসের হার শতকরা বিজ্ঞান বিভাগে ৮৩ দশমিক ৮৯ শতাংশ, মানবিকে ৭৫ দশমিক ৪৩ ও ব্যবসা বিভাগে ৮৬ দশমিক ৪৭ শতাংশ।

ফলাফল বিশ্লেষণ করলে দেখা যায়, আটটি সাধারণ শিক্ষা বোর্ডের মানবিক বিভাগে সব থেকে বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করলেও সবগুলোতেই মানবিক বিভাগে পাসের হার সব থেকে কম।

পাশের হারে শীর্ষে রাজশাহী বোর্ড: চলতি বছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফলে শীর্ষে রয়েছে রাজশাহী শিক্ষা বোর্ড। এ বোর্ডে পাসের হার ৯১. ৬৪ শতাংশ। গত বছর রাজশাহীতে পাসের হার ছিল ৮৬.০৭ শতাংশ।

পাসের হারে পিছিয়ে সিলেট বোর্ড: গত বছরের মতো এ বছরও পাসের দিক দিয়ে পিছিয়ে সিলেট শিক্ষা বোর্ড। এ বছর পাসের হার ৭০.৮৩ শতাংশ, যা গত বছর এ হার ছিল ৭০.৪২ শতাংশ।

পাস ও জিপিএ-৫ দুটোতেই সেরা মেয়েরা: এ বছর ছাত্রদের তুলনায় এবার ছাত্রীদের পাসের হার ২ দশমিক ১৫ শতাংশ বেশি। পরীক্ষায় অংশগ্রহণ ও পাসের হারে মেয়েরা এগিয়ে রয়েছে। ছাত্রের তুলনায় ১ দশমিক ৫৩ শতাংশ ছাত্রী বেশি পাস করেছে। ছাত্রের তুলনায় ৫২ হাজার ৬৯২ জন ছাত্রী বেশি অংশগ্রহণ করে এবং ৫৬ হাজার ৬৩৩ ছাত্রী বেশি পাস করেছে। জিপিএ ৫ ও বেশি পেয়েছে মেয়েরা।

ছাত্রদের তুলনায় জিপিএ-৫ বেশি পেয়েছে ১ হাজার ৩৭৪ জন ছাত্রী এবং ৫২ হাজার ১১০ জন ছাত্র জিপিএ ৫ পেয়েছে। অন্যদিকে ৫৩ হাজার ৪৮৪ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছে।

এবার এসএসসি ও সমানের পরীক্ষায় ২১ লাখ ২৭ হাজার ৮১৫ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ জন। উত্তীর্ণদের মধ্যে ৮ লাখ ৬৬ হাজার ৯৪১ জন ছাত্র ও ৮ লাখ ৮২ হাজার ২২৪ জন ছাত্রী। ছাত্রের পাসের হার ৮১ দশমিক ১৩ শতাংশ এবং ছাত্রী পাশের হার ৮৩ দশমিক ২৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৫২ হাজার ১১০ জন ছাত্র এবং ৫৩ হাজার ৪৮৪ জন ছাত্রী। এ বছরের পরীক্ষায় ছাত্রের তুলনায় ছাত্রীদের পাসের হার ২ দশমিক ১৫ শতাংশ বেশি।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *